মকামে মাহমুদ - ডঃ তাহের আল-কাদেরী

 

হাদিস বই pdf download, গুরুত্বপূর্ণ ইসলামিক বই সমূহ pdf, ইসলামিক ফাউন্ডেশন এর বই pdf download, অনলাইন ইসলামিক বই, নতুন ইসলামিক বই pdf 2020, নতুন ইসলামিক বই pdf, ইসলামী বই ২০২১ পিডিএফ, বাংলা ইসলামিক বই pdf, বেস্ট ইসলামিক বই pdf, নতুন ইসলামিক বই pdf 2020, ইসলামিক বই কালেকশন, ইসলামিক ফাউন্ডেশন এর বই pdf download, ইসলামী বই ২০২১ পিডিএফ, নতুন পিডিএফ বই, ফ্রি ইসলামিক বই, ইসলামিক বই pdf download almodina, pdf book download, bangla translated books pdf, new book pdf download, 18 bangla books pdf free download, free ebook download, ebook bd, free pdf book download, bangla pdf, bangla pdf book download, 18 bangla books pdf free download, bangla translated books pdf, bengali romantic novel pdf free download, old bengali books pdf free download, go bangla books, bengali ebook free download for mobile, bengali books online free reading,

  • বইয়ের নামঃ মকামে মাহমুদ
  • লেখকঃ ডঃ তাহের আল-কাদেরী
  • সনজরী পাবলিকেশন
  • প্রথম প্রকাশঃ ২০১০
  • বইয়ের পৃষ্ঠাঃ ৬৯
  • বইয়ের ধরনঃ pdf download drive link
  • বইয়ের সাইজঃ 4 MB

মকামে মাহমুদ - ডঃ তাহের আল-কাদেরী পিডিএফ বই বিনামূল্যে ডাউনলোড করুন বা অনলাইনে পড়ুন। ডঃ তাহের আল-কাদেরীর বিভাগ থেকে মকামে মাহমুদ বাংলা বই। মকামে মাহমুদ পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট (পিডিএফ) ফাইলের আকার 4 এমবি। আপনি যদি অনলাইন মকামে মাহমুদ pdf download করতে চান তবে অনুগ্রহ করে ডাউনলোড বাটমে ক্লিক করুন এবং সাথে সাথে বই ডাউনলোড শুরু হয়ে যাবে ইনশাআল্লাহ ।

Download File


আল্লাহ তা'আলা যুগে যুগে মানুষের হেদায়তের জন্য এ ধরাধমে অসংখ্য নবী-রাসূল পাঠিয়েছেন। তাঁরা মানবজাতিকে সত্যের পথে আহবান করেছেন। নিয়ে এসেছেন অন্ধকার হতে আলাের পথে, মিথ্যার পথ হতে সত্যের পথে এবং শয়তানের পথ হতে আল্লাহর পথে । এ সকল নবী-রাসূলদের মধ্যে শ্রেষ্ঠতম হলেন আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম । তিনি সকল নবী-রাসুলদের সদার এবং আল্লাহর সৃষ্টির মধ্যে সর্বোৎকৃষ্টতম সৃষ্টি। সৃষ্টিজগতের মধ্যে তাঁর কেউ সমকক্ষ নেই। খােদার পর তাঁরই স্থান। তিনি আল্লাহর প্রিয় হাবিব।

আল্লাহ তা'আলা তাঁকে অসংখ্য মর্যাদায় অভিষিক্ত করেছেন। তম্মধ্যে শ্রেষ্ঠতমটি হচ্ছে ‘মকামে মাহমুদ। মকামে মাহমুদের একাধিক ব্যাখ্যা থাকলেও অধিকাংশ মুহাদ্দিসীনদের মতে, মকামে মাহমুদ' হচ্ছে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুপারিশ করার সুমহান মর্যাদা।

কিয়ামতের দিন হাশরের ময়দানের বিভীষিকাময় করুণ অবস্থা হতে পরিত্রাণ পেতে সকল নবী-রাসূলসহ গােটা মানব সমাজ আল্লাহর কাছে সুপারিশ করার জন্য তাঁর নিকট আবেদন জানাবে। অতঃপর তিনি আল্লাহর প্রশংসার সুউচ্চ রব তুলে জান্নাতী বিশেষ বাহনে আরােহণ করে আল্লাহর নিকট যাবেন। এমতাবস্থায় গােটা সৃষ্টিজগত তাঁর প্রশংসায় পঞ্চমুখ হবে। তিনি স্বর্গীয় গৌরবােজ্জ্বল পােশাক পরিধান করে মহান আরশের উপর আল্লাহ তা'আলার ডানে উপবিষ্ট হবেন। সেখানে তার জন্য একটি বিশেষ মঞ্চ স্থাপন করা হবে । আল্লাহর নির্দেশে তিনি এ মঞ্চে অধিষ্ঠিত হবেন। সকল নবী-রাসূলের উম্মতগণ তাঁকে নিজেদের জন্য আল্লাহর নিকট সুপারিশ করার আবেদন জানাবে, তখন আল্লাহর পক্ষ হতে তাঁকে সুপারিশ করার অনুমতি দেয়া হবে। এরপর তিনি স্বীয় গােনাহগার উম্মতদের জন্য সুপারিশ করবেন। এটাই হচ্ছে, 'মকামে মাহমুদ'। অধিকাংশ মুহাদ্দিসগণ এ ব্যাখ্যাটি সমর্থন করেছেন। আমরা
পাপী, গােনাহগার উম্মতরাও তখন প্রিয় নবীজির সুপারিশের প্রত্যাশা রাখি। বিষয়টি অতি প্রয়ােজনীয় হলেও এ বিষয়ে বাজারে তত্ত্ব ও তথ্যবহুল কোন বই এখনাে আমাদের গােচরাভূত হয়নি। তাই বইটি এ বিষয়ে আমাদেরকে বিষয়টির প্রতি পথ দেখাবে বলে আমার বিশ্বাস।

পাকিস্তানের খ্যাতনামা আলেমেদ্বীন শাইখুল ইসলাম আল্লামা ড. তাহের আল-কাদেরী রচিত “মকামে মাহমুদ” বইটিতে তিনি মকামে মাহমুদ সম্পর্কে একটি সারগর্ভ আলােচনা করেছেন। তাই বইটি অনুবাদের উদ্যোগ নিয়েছি এবং ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক আয়ােজিত বায়তুল মােকাররমস্থ ইসলামী বই মেলা উপলক্ষ্যে প্রকাশ করছি। ১ অনুবাদের ক্ষেত্রে আমরা মূল আবেদন অটুট রাখার চেষ্টা করেছি। তবে বিচারের ভার পাঠকের হাতে । ভুল-ত্রুটি অবহিত করলে আগামী সংস্করণে সংশােধনের প্রতিশ্রুতি রইল । ইনশাআল্লাহ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ