পোস্ট মাস্টার ছোট গল্প pdf

 



Book name- Post Master - পোস্টমাস্টার 

Author- Rabindranath Tagore (রবীন্দ্রনাথ ঠাকুর)

Book Type- (Short Story) (ছোটগল্প)

File type- PDF 

Pages- 08

PDF size- 521 KB

Quality- Excellent


Postmaster By Rabindranath Tagore Summary :

'পোস্ট মাস্টার (Post Master)' একটি পোস্ট মাস্টার এবং একটি ছোট অনাথ মেয়ে 'রতন' এর উপর ভিত্তি করে একটি সাজানো গল্প। উলাপুর একটি গ্রামীণ গ্রাম, যেখানে শহরের সুযোগ-সুবিধা অনুপলব্ধ। একটি নীল রঙের কারখানার একজন ব্রিটিশ মালিক গ্রামে একটি পোস্ট অফিস স্থাপনের জন্য সাম্রাজ্য সরকারকে রাজি করাতে সক্ষম হন।


পোস্ট অফিসের পোস্ট মাস্টার হিসেবে নিযুক্ত হলেন কলকাতার এক ব্যক্তি। কিন্তু কিছুক্ষণের মধ্যেই সে বুঝতে পারে যে সে এই গ্রামে মানিয়ে নিতে পারছে না। কারণ তিনি কারখানায় কাজ করার কারণে অন্যদের সাথে যোগাযোগ করতে পারেন না এবং তাকে বাধ্যতামূলক পোস্ট অফিসের কুঁড়েঘরে থাকতে হয়।


তার সামান্য বেতন সত্ত্বেও, তিনি একটি অনাথ ছোট মেয়েকে তার জন্য তার বাড়ির কাজ করতে বলেন এবং তার জন্য তাকে কিছু খাবার দেওয়া হয়েছে। পোস্ট মাস্টারের ঠিক তেমন কাজ নেই। কারণ সেখানে তিনি কাউকে সঙ্গ দিতে পান না। তাই সাধারণত তিনি প্রকৃতি নিয়ে কবিতা লেখেন। কথা বলার কেউ না থাকায় মাঝে মাঝে রতনের সাথে কথা বলে।


রতন খুবই দরিদ্র মেয়ে, যৌতুকের কারণে ১২-১৩ বছর বয়সে বিয়ে করতে পারে না, তার জন্য তার পরিবার চেষ্টা করতে পারে না। পোস্ট মাস্টার তাকে শেখানোর চেষ্টা করেন। রতনও এতে আগ্রহী হয় এবং খুব শীঘ্রই সে এগুলো শিখতে শুরু করে। কিন্তু বর্ষায় গ্রামের রুক্ষ পরিবেশের কারণে কিছুদিন পর পোস্ট মাস্টার অসুস্থ হয়ে পড়েন। রতন তার খুব যত্ন করে।


ডাউনলোড করুন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ